ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-২০ ক্রিকেটের সূচি প্রকাশ করেছে ভারতী ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আগামী ২৩ মার্চ বাংলাদেশে সময় রাত সাড়ে আটটায় বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর লড়াইয়ের মধ্য দিয়ে পর্দা উঠবে আইপিএলের এবারের আসরের।

সাধারণত এপ্রিলের প্রথম সপ্তাহে শুরু হয়ে আইপিএলের পর্দা নামে মে মাসের শেষ সপ্তাহে। কিন্তু এ বছর মে মাসে হবে ভারতের জাতীয় নির্বাচন।

যে কারণে সে সময় আইপিএল আয়োজন করা নিয়ে দেখা দিয়েছে নিশ্চয়তা। ফলে টুর্নামেন্টের সময় ঘনিয়ে আসলেও এখনও পর্যন্ত পূর্ণাঙ্গ সূচি দিতে পারেনি আইপিএল আয়োজক কর্তৃপক্ষ। তাই বাধ্য হয়েই আজ মঙ্গলবার বিকেলে ২৩ মার্চ থেকে শুরু হওয়ার টুর্নামেন্টটির প্রথম পর্বের ১৭ টি ম্যাচের সূচি প্রকাশ করা হয়েছে।

২৩ মার্চ শুরু হয়ে আইপিএলের প্রথম পর্ব চলবে এপ্রিল মাসের ৫ তারিখ পর্যন্ত। এসময়ের মধ্যে ৮টি ভেন্যুতে মোট ১৭টি ম্যাচ খেলবে অংশগ্রহণকারী দলগুলো। সব দল কমপক্ষে ৪টি করে ম্যাচ খেলবে। তবে নবাগত দল দিল্লি ক্যাপিট্যালস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু খেলবে ৫টি ম্যাচ।

নির্বাচনের কারণে ২০০৯ সালেআইপিএল ভারতের বাইরে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয়েছিল। আর একই কারণে ২০১৪ সালে আইপিএলের কিছু ম্যাচ হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে।

আইপিএলের এবারের আসর পরেছে নির্বাচন ও বিশ্বকাপের ডামাডোলের মধ্যে। ৩০ মে থেকে শুরু হবে বিশ্বকাপ। সাধারণত আইপিএল এপ্রিলের প্রথম সপ্তাহে শুরু হত। কিন্তু বিশ্বকাপের কারণে এবার আইপিএল শুরু হচ্ছে মার্চের শেষ সপ্তাহে। যাতে বিশ্বকাপ কিংবা অন্য কোনো আন্তর্জাতিক সূচির আগে ১৫ দিন গ্যাপ থাকে। আর এটি নির্ধারণ করে দিয়েছে বিচারপতি লোধা কমিটি।

LEAVE A REPLY