ডু-প্লেসিসের সেঞ্চুরিতে জয় দিয়ে সিরিজ শুরু দক্ষিণ আফ্রিকার

দক্ষিণ আফ্রিকার মাটিতেই টেস্ট সিরিজের তাদের হোয়াইটওয়াশ করলেও অধিনায়ক ফাফ ডু-প্লেসিসের সেঞ্চুরিতে সেই শ্রীলঙ্কাকেই সহজে হারিয়ে ওয়ানডে সিরিজ শুরু করলো স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। রোববার সিরিজের প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কাকে। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল প্রোটিয়ারা।

জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে টসে জিতে লঙ্কানদের ব্যাটিংয়ে পাঠায় স্বাগতিকরা। শুরুতেই দুই ওপেনার নিরোশান ডিকভেলা (৮) এবং উপুল থারাঙ্গাকে (৯) সাজঘরের পথ দেখান পেসার লুঙ্গি এনগিডি।

তৃতীয় উইকেটে ৭৬ রানের জুটি গড়ে প্রাথমিক প্রতিরোধ গড়েন কুশল পেরেরা এবং ওশাদা ফার্নার্ন্দো। কিন্তু ৯৯ রানের মাথায় ৩৩ রান করা কুশল এবং ১০১ রানের সময় ৪৯ রানে অপরাজিত থাকা ফার্নান্দো রানআউটে কাঁটা পড়লে আবারও চাপে পড়ে যায় সফরকারীরা।

ষষ্ঠ উইকেটে দলের হাল ধরেন কুশল মেন্ডিস এবং ধনঞ্জয় ডি সিলভা। দুজন মিলে ৯৪ রান। ১৯৫ রানের মাথায় ইমরান তাহিরকে উইকেট ছেড়ে খেলতে গিয়ে স্টাম্পিংয়ের শিকার হন ৩৯ রান করা ধনঞ্জয়।

দলীয় ২১০ রানের মাথায় ইনিংসের সর্বোচ্চ রান সংগ্রাহক কুশল মেন্ডিসকেও ফেরান তাহির। আউট হওয়ার আগে ৫ চার ও ১ ছক্কার মারে ৭৩ বলে ৬০ রান করেন তিনি। শেষের ব্যাটসম্যানরা কেউই তেমন কোনো অবদান রাখতে না পারায় ২৩১ রানের বেশি বড় হয়নি লঙ্কানদের সংগ্রহ।

১০ ওভারের স্পেলে মাত্র ২৮ রান খরচায় ৩ উইকেট নিয়েছেন তাহির।

জবাবে ব্যাট করতে নেমে অধিনায়ক ফাফ ডু প্লেসিসের অপরাজির ১১৪ বলে ১১২ রান ও ডি ককের ৭২ বলে ৮২ রানের সুবাদে ৩৮.৫ ওভারেই ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় প্রোটিয়ারা।

এই জয়ে ৫ ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে ক্যারিয়ারে ১১ তম শতক হারিয়ে ম্যাচ সেরা হন ফাফ ডু প্লেসিস।

LEAVE A REPLY