ভারতকে হারিয়ে রেকর্ড গড়া জয় অস্ট্রেলিয়ার

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে টার্নারের ব্যাটিং ঝড়, আর হ্যান্ডসকম্বের সেঞ্চুরিতে কোহলিদের ৩৫৯ রান তাড়া করে ৪ উইকেটে দাপুটে জয় পেলো অস্ট্রেলিয়া।বলতে গেলে এক প্রকার হেসে খেলেই ভারতকে হারালো অস্ট্রেলিয়া।আর এই জয়ে দারুণ এক রেকর্ড করেছে অস্ট্রেলিয়া। ভারতের বিপক্ষে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েছে অস্ট্রেলিয়া।

১০ মার্চ(রবিবার) মোহালিতে সিরিজের চতুর্থ ওয়ানডেতে ৩৫৮ রানের পাহাড় দাঁড় করিয়েছিল স্বাগতিক ভারত। কিন্তু সেই রানের চ্যালেঞ্জ ১৩ বল ও ৪ উইকেট হাতে রেখে ছুঁয়ে ফেলেছে অ্যারন ফিঞ্চরা। ওপেনার খাজার ৯১, হ্যান্ডসকম্বের ১১৭ এবং শেষদিকে টার্নারের ৪৩ বলে ৮৪ রানের অপরাজিত ঝড়ো ইনিংসে ৪ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌছে যায় অস্ট্রেলিয়া। এ জয়ে সিরিজে ২-২ সমতা আনলো অজিরা।

এছাড়া টার্নারকে সঙ্গ দেওয়ার জন্য ২৩ ও ২১ রানের ছোট অথচ কার্যকরী ইনিংস খেলেন ম্যাক্সওয়েল ও অ্যালেক্স ক্যারি। যে ক্যারিকে নিয়ে ৮৬ রানের লাভজনক জুটি গড়েন। দল জয়ের ২ রান বাকি থাকতে ক্যারি ফিরে গেলেও সমস্যা হয়নি। সিরিজে সমতা এনে মাঠ ছাড়েন টার্নার।

ভারতের হয়ে বল হাতে জাসপ্রিত বুমরাহ ৩টি, ভুবনেশ্বর, কুলদ্বীপ ও চাহাল একটি করে উইকেট নেন।

এর আগে এই ম্যাচ জিতলেই সিরিজ জিতবে ভারত, এমন সমীকরণ যখন সামনে পাঞ্জাবের মহালিতে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে ভারত। আর নেমেই অস্ট্রেলিয়া বোলারদের শ্বাসন করতে থাকে দুই ওপেনার রোহিত ও ধাওয়ান। দুজনে মিলে ওপেনিং জুটিতে রান করেন ১৯৩। ৩১ ওভার স্থায়ী এই জুটি ভাঙে রোহিত ৯৫ রান করে আউট হলে।রোহিত শর্মা ফিরে গেলেও ধাওয়ান ১১৫ বলে ১৪৩ রানের বিশাল ইনিংস খেলেন। এছাড়া ঋষভ ৩৬, রাহুল ২৬ ও শঙ্কর ২৬ রান করেন। নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ৩৫৮ রান তোলে।

অস্ট্রেলিয়ার হয়ে ৭০ রানের বিনিময়ে ৫ উইকেট নেন প্যাট কামিন্স। ৩টি উইকেট নেন ঝাই রিচার্ডসন।

১৩ মার্চ সিরিজের শেষ ওয়ানডে শুরু হবে বাংলাদেশ সময় বেলা ২টায় দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে। টি-টোয়েন্টি সিরিজ হাতছাড়া করা ভারত ওয়ানডে সিরিজ জিতে প্রতিশোধ নিতে পারে কি না, সেটাই দেখার।

LEAVE A REPLY