বিশ্বের সেরা ১০০ খেলোয়াড়ের তালিকায় ‘সাকিব-মাশরাফি-মুশফিক’

সম্প্রতি ২০১৯ সালে বিশ্বের সেরা ১০০ জন ক্রীড়া ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করেছে ক্রীড়া বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন। যেখানে স্থান পেয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। বাংলাদেশ থেকে প্রথমবারের মতো এই তালিকায় জায়গা পেয়েছেন টি-টোয়েন্টি ও টেস্ট দলপতি সাকিব আল হাসান, ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজা এবং সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।

তালিকায় সাকিব ৯০তম, মুশফিক ৯২তম এবং মাশরাফি ৯৮তম স্থানে অবস্থান করছেন। শীর্ষে আছেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল খেলোয়াড় লেবরন জেমস। তৃতীয় স্থানে আছেন বার্সেলোনার আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি।আর চারে আছে ব্রাজিলিয়ান তারকা নেইমার।

মূলত সামাজিক যোগাযোগ মাধ্যমে ভক্ত-অনুসারী, বিজ্ঞাপন থেকে আয় ও বিভিন্ন মাধ্যমে ইন্টারনেটে খোঁজার উপর ভিত্তি করে বহুল জনপ্রিয় ওয়েবসাইট ‘ইএসপিএন’ ৭৮টি দেশের প্রায় ৮০০ সেরা খেলোয়াড়ের মধ্য থেকে বছরের শীর্ষ ১০০ জনপ্রিয় খেলোয়াড়ের তালিকা করে। আর এই তালিকায় স্থান পেয়েছে ১১ ক্রিকেটার।যার মধ্যে ৩ জন বাংলাদশী বাকী ৮ জনই ভারতীয়। ফুটবলার আছেন ৩৭ জন, বাস্কেটবল খেলোয়াড় আছেন ১৬ জন। আছেন টেনিসের তারকারা, আছেন ফর্মুলা ওয়ান তারকা লুইস হ্যামিলটন, অলিম্পিকে সাঁতারে গোল্ড মেডেল পাওয়া সান ইয়াং।

তালিকায় ক্রিকেটারদের অবস্থা:
ক্রিকেটারদের মধ্যে কোহলির অবস্থান এগিয়েছে চার ধাপ। গতবছর তালিকার ১১ তে থাকা কোহলি এবার সাত নম্বরে। কোহলির পরেই আছেন ভারতের অভিজ্ঞ সেনানি বিশ্বকাপজয়ী অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি, তার এবারের অবস্থান এগিয়েছে ৭ ধাপ, ২০ থেকে উঠে এসেছেন ১৩ তে। তবে বড় লাফটা দিয়েছেন যুবরাজ সিং, ৫৭ থেকে একেবারে ১৮ তে! তালিকার ২২ নম্বরে অবস্থান সুরেশ রায়নার গতবার ছিলেন ৪১ এ।

৭১ থেকে ৪১ এ উঠে এসেছেন অফ স্পিনার অশ্বিন। তবে জনপ্রিয়তা হারিয়েছেন রোহিত শর্মা, ৩০ থেকে পিছিয়ে তার অবস্থান এখন ৪৬ তম। তালিকার ৮০ থেকে ৭৪ এ উঠে এসেছেন সাবেক ভারতীয় ক্রিকেটার হরভজন সিং। ৯৪ নম্বরে থাকা শিখর ধাওয়ান আছেন আগের অবস্থানেই। তালিকায় এবারই প্রথম বাংলাদেশের সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা ও মুশফিকুর রহিম।

বাংলাদেশের তিন ক্রিকেট তারকার স্কোর ও আয় কেমন?
সাকিব আল হাসান : সার্চ স্কোর ১, বিজ্ঞাপন থেকে আয় ৬.৯৮ মিলিয়ন ডলার, অনুসরণকারী ৮.৮ মিলিয়ন।
মুশফিকুর রহিম : সার্চ স্কোর ১, বিজ্ঞাপন থেকে আয় ৭.৫৭ মিলিয়ন ডলার, অনুসরণকারী ৯.১ মিলিয়ন।
মাশরাুফ বিন মর্তুজা : সার্চ স্কোর ১, বিজ্ঞাপন থেকে আয় ৭.৫৭ মিলিয়ন ডলার, অনুসরণকারী ৮.৫ মিলিয়ন।

সেরা দশে আছেন যারা:
শীর্ষে আছেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল খেলোয়াড় লেবরন জেমস। ফুুটবলারদের মধ্যে ক্রিস্টিয়ানো রোনালদোর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। তিনি আছেন তালিকার ৩ নম্বরে। সার্চ স্কোর ও সামাজিক যোগাযোগ মাধ্যমের অনুসরণকারীর সংখ্যার দিক থেকে বেশ পিছিয়ে আছেন আর্জেন্টাইন এ তারকা।

দুই নম্বরে আছেন যুক্তরাষ্ট্রের লেব্রন জেমস। বিজ্ঞাপন থেকে এই বাস্কেটবল তারকার আয় রোনালদোর চেয়ে ১৫ মিলিয়ন ডলার বেশি। মেসির চেয়ে ২৪ মিলিয়ন ডলার বেশি।

৪ নম্বরে আছেন ব্রাজিলিয়ান ফুটবলের পোস্টার বয় নেইমার। মিক্সড মার্শাল আর্টসের আইরিশ তারকা কনোর ম্যাকগ্রেগর আছেন ৫ নম্বরে।

৬ নম্বরে আছেন এ যুগের সফলতম টেনিস তারকা রজার ফেদেরার। সুইজারল্যান্ডের এই তারকার সার্চ স্কোর খুব বেশি না হলেও বিজ্ঞাপন থেকে আয় ৪১.৫ মিলিয়ন ডলার।

৭ নম্বরে আছেন বিরাট কোহলি, সেরা দশে থাকা একমাত্র ক্রিকেটার ভারতের অধিনায়ক। ক্রিকেটারদের মধ্যে একমাত্র তিনিই আছেন তালিকার সেরা দশে।

৮ নম্বরে আছেন স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল। বাস্কেটবলের আরেক তারকা স্টিফেন কারি, তিনি আছেন ৯ নম্বরে।আর ১০ নম্বরে আছেন ইতিহাসের অন্যতম সেরা গল্ফার টাইগার উডস।

LEAVE A REPLY