জাতীয় দল বা ঘরোয়া লীগের বোলারদের অ্যাকশন সমস্যা শোধরাতে বিদেশী প্রশিক্ষক নিয়োগ দেয়ার চিন্তা ভাবনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সোমবার গণমাধ্যমের সাথে আলাপকালে এমন কথা জানান বিসিবির ম্যানেজম্যান্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) ম্যানেজার নাসির আহমেদ নাসু। এসময় তিনিমআরও বলেন, বোলারদের অ্যাকশন ভালো করে বিশ্লেষণন করতে আনা হয়েছে বেশ কিছু উন্নত ক্যামেরা ও সেন্সরও।

 

আলাপকালে এ নিয়ে পরিকল্পনা বিশদভাবে তুলে ধরেন নাসির আহমেদ, ‘বোলারদের অ্যাকশন বিশ্লেষণে আমরা দুই ধরনের সফটওয়্যার ব্যবহার করি। পিচ ভিশন নামে নতুন একটি অটোমেটিক ডিভাইস এসেছে। এটা দিয়ে আমরা কাজ শুরু করেছি। সিলিকন কোচ নামে আরেকটা সফটওয়্যার আছে। এগুলো দিয়ে আমরা সমস্ত ভিডিওগুলো বিশ্লেষণ করি। পরে প্যানেলের সবাইকে নিয়ে বসি।

যদি দেখি ১৫ ডিগ্রির নিচে হাত বেঁকেছে, তখন আমরা তাদেরকে ছেড়ে দিই। যাদের অ্যাকশনে ত্রুটি আছে তাদের নিয়ে আমরা কাজ করি।’

নতুন প্রশিক্ষক বাংলাদেশে কাজ শুরু করবেন আগামী মে মাসের শুরুতেই। ইংল্যান্ডের সাসেক্স থেকে আনা হচ্ছে তাকে। ইতিপূর্বে ইসিবি, সাসেক্স ও কাউন্টির আরও দলের সাথে কাজ করেছেন পিট উইলিয়ামস নামের এই ইংলিশ।

শুধু ত্রুটিপূর্ণ বোলারদেরই নয়, টেকনিক্যাল কর্মকর্তাদেরও প্রশিক্ষণ দেবেন তিনি। নাসির বলেন, ‘ইংল্যান্ড থেকে একজন বিশেষজ্ঞও আসবেন বাংলাদেশে। সপ্তাহখানেক তিনি থাকবেন। তবে সন্দেহভাজন বোলারদের নিয়ে কাজ করলেও বাংলাদেশে বোলারদের নিয়ে কোনো কাজ করবেন না তিনি। স্থানীয় কোচ ও বোলিং অ্যাকশন রিভিউ কমিটির সদস্য ছাড়াও টেনকিন্যাল কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবেন তিনি।’

LEAVE A REPLY