কেউ মাত্র ২৫ বছর বয়েসে ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দিচ্ছে অবাক করার মতন বিষয় এটা।হ্যাঁ ঠিক এটাই করেছে ইংলিশ অলরাউন্ডার জাফর আনসারি। যিনি খেলেছেন মাত্র তিনটি টেস্ট। আর তার আন্তর্জাতিক ক্যারিয়ার মাত্র আট মাসের।
মাত্র ২৫ বছর বয়সে ক্রিকেট থেকে বিদায় নিয়ে তিনি বলেনঃ
“আমার মাথায় ভিন্ন চিন্তা। আমি এখন ক্যারিয়ারের অন্য একটি বিষয়কে প্রস্ফুটিত করতে চাই। সম্ভবত সেটা আইন এবং এ ক্ষেত্রে সফলতা পাওয়ার জন্য আমাকে এখনই প্রস্তুতি শুরু করতে হবে।”
শৌখিন এই অলরাউন্ডারের স্বপ্ন ছিল ইংল্যান্ড জাতীয় দলের জার্সি গায়ে জড়ানোর। আর সেই স্বপ্ন পূরণ করেছেন তিনি। হঠাৎ করেই কেন, মাত্র ২৫ বছর বয়সে ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন আনসারি?
অবাক সবাই। তবে নিজেই আসল কারণটা জানিয়ে দিলেন তিনি। ক্রিকেট তার নেশা। তবে একে পেশা হিসেবে নিতে চান না তিনি। স্বপ্ন ছিল ইংল্যান্ড জাতীয় দলের জার্সি গায়ে জড়াবেন। সেই স্বপ্ন পূরণ হয়েছে।
এদিকে আন্তর্জাতিক ক্যারিয়ার আট মাসের হলেও পেশাদার ক্রিকেট খেলে আসছিলেন সাত বছর ধরে। আর একইসাথে ক্রিকেট খেলে গিয়েছেন প্রায় দুই দশক। অবসরের ঘোষণায় তিনি জানান,
“পেশাদার ক্রিকেটার হিসেবে সাত বছর এবং দুই দশকেরমত সময় খেলাটার সঙ্গে যুক্ত। এখন আমি সিদ্ধান্ত নিয়েছি, এখানেই ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানতে হবে। এই সিদ্ধান্ত নেয়াটা আমার জন্য ছিল খুবই কঠিন।”

তবে শুধু আন্তর্জাতিক ক্রিকেট থেকে নয়, বরঞ্চ সব ধরনের ক্রিকেটকেই বিদায় জানাচ্ছেন ২৫ বছর বয়সী এই ক্রিকেটার। আর বিদায় বেলাতে বলেই দিলেন ক্রিকেট তার নেশা। তবে একে পেশা হিসেবে নিতে ইচ্ছুক নন তিনি।

বিদায় নেওয়ার আগে প্রশংসা করে গেলেন নিজের কাউন্টি ক্লাব সার’এর। তার ভাষায়, “সারের হয়ে আমি আট বছর বয়সে খেলা শুরু করেছিলাম। এই ক্লাবটা আমার জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশে পরিণত হয়েছে।”
শেষে আরো যোগ করেন, “সব সময়ই সর্বাবস্থায় সারে আমাকে সহযোগিতা করে গিয়েছে। এভাবে আমাকে সহযোগিতা করায় তাদের প্রতি আমি সত্যিই কৃতজ্ঞ। এই ক্লাবকে এখন গুডবাই বলতে হচ্ছে, সত্যিই এটা আমার জন্য অনেক কষ্টের।

LEAVE A REPLY