ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল-আইসিসির নতুন প্রকাশিত আইসিসি বার্ষিক টি-২০ র‍্যাংকিং বাংলাদেশের অবস্থান দশম স্থানে। আফগানিস্তান বাংলাদেশের চেয়ে এক ধাপ এগিয়েনআছে। শীর্ষস্থান ধরে রেখেছে নিউজিল্যান্ড।

সদ্য প্রকাশিত আইসিসি টি-২০ র‍্যাংকিংয়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়েছে মোট ৪ পয়েন্ট। তবে রেটিং বাড়লেও অবস্থান পরিবর্তীত রয়েছে বাংলাদেশের। অর্থাৎ, ৭৪ রেটিং পয়েন্ট থেকে রেটিং পয়েন্ট ৭৮-র উর্ত্তীণ হলেও বাংলাদেশ আইসিসি টি-২০ র‍্যাংকিংয়ের দশম স্থানেই আছে ।

র‍্যাংকিংয়ে দশ নাম্বারে থাকার কারনে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া ২০২০ টি-টুয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ সরাসরি খেলা কঠিন হয়ে দাঁড়িয়েছে। ৩১ ডিসেম্বর ২০১৮ সালের মধ্যে আইসিসি টি-টুয়েন্টি র‍্যাংকিংয়ে সেরা দশে না থাকতে পারলে বাছাই পর্ব খেলতে হবে বাংলাদেশকে।

এদিকে, হালনাগাদের পর ২ রেটিং কমলেও ১২৫ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষস্থান নিজদের দখলে রেখেছে নিউজিল্যান্ড। আইসিসির নতুন প্রকাশিত টি-২০ র‍্যাংকিংয়ে সবচেয়ে বেশি উন্নতি করেছে ইংল্যান্ড ও পাকিস্তান। বার্ষিক হালনাগাদে ৭ পয়েন্ট অর্জন করে তিন ধাপ এগিয়ে তালিকার দ্বিতীয় স্থানে ইংল্যান্ড ও ৫ পয়েন্ট অর্জন করে তালিকার তৃতীয়স্থানে উঠে এসেছে পাকিস্তান।

ইংল্যান্ড ও পাকিস্তানের দুর্দান্ত উন্নতিতে নতুন র‍্যাংকিংয়ের চতুর্থ ও পঞ্চমস্থানে নেমে যেতে হয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকাকে। রেটিং পয়েন্ট না বাড়লেও র‍্যাংকিং টেবিলে উন্নতি হয়েছে অস্ট্রেলিয়ার। এক ধাপ এগিয়ে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বর্তমানে অস্ট্রেলিয়ার অবস্থান ষষ্ঠ।

অন্যদিকে, বার্ষিক হালনাগাতের পর টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজ সপ্তম, শ্রীলংকা অষ্টম এবং আফগানিস্তান নবম স্থানে অবস্থান করছে।

LEAVE A REPLY