১লা জুন ইংল্যান্ডের ওভালে বাংলাদেশ-ইল্যান্ডের মধ্যকার ম্যাচের মধ্যে দিয়ে পর্দা উঠছে অন্যতম জনপ্রিয় আসর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি-২০১৭। আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য অংশগ্রহণকারী দলগুলোকে ২৫ এপ্রিলের মধ্যে দল ঘোষণা করতে বলেছিল আইসিসি। কিন্তু নির্ধারিত সময় মধ্যে ভারত ছাড়া সব দলই ১৫ জন খেলোয়াড়ের নামে আইসিসির কাছে পাঠিয়ে দিয়েছে।

সম্প্রতি আইসিসির কাছে দেওয়া লভ্যাংশের প্রস্তাব পাশ না হওয়া নিয়ে মন কষকষির কারনে ভারত এখন পর্যন্ত ১৫ সদস্যর দল ঘোষণা করেনি । এমনকি তারা হুমকি দিয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ না করার। কিন্তু বিসিসিআইর কমিটি অব অ্যাডমিনেস্ট্রেটর প্রধান বিনোদ রাই জানিয়ে দিয়েছেন, চাইলেই এই টুর্নামেন্ট থেকে সরে আসতে পারবে না বিসিসিআই।

 

মঙ্গলবার সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) বিনোদ রাই বলেন, ‘আমরা সরাসরি একটি নির্দেশনা প্রদান করেছি, আইসিসির লভ্যাংশের নীতির বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা নিতে চাইলে সেটা বিশেষ সাধারণ সভা থেকেই নিতে হবে। কিন্তু বিসিসিআইকে সরাসরি জানিয়ে দেয়া হয়েছে আমাদের অনুমতি ছাড়া চ্যাম্পিয়ন্স ট্রফিকে কোনভাবেই বয়কট করা যাবে না।’

 

এই ঘোষণা দেয়ার পাশাপাশি বিসিসিআইর কমিটি অব অ্যাডমিনেস্ট্রেটর প্রধান আরও জানান চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ না নিলে ভারত আসন্ন ক্রিকেট বিশ্বকাপ সহ আইসিসির আরও সাতটি টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে পারে।

 

তিনি বলেন,‘কেউ আমাদের কানে এনেছে যে, কয়েকজন বোর্ড কর্মকর্তা এক টেলিকনফারেন্সে মিলিত হয়েছেন। দুঃখজনক এক সিদ্ধান্তও নিয়েছেন। তাদের একটা বিষয় মাথায় আনতে হবে যে, এই ধরনের সিদ্ধান্ত চাইলেই দ্রুত সময়ে নেয়া যায় না। এক চ্যাম্পিয়ন্স ট্রফি ভারতকে ৮ বছরের জন্য আইসিসির টুর্নামেন্ট থেকে ছিটকে দিতে পারে। মাত্র কয়েকজন মিলে সেই ধরনের সিদ্ধান্ত নিতে পারেন না।’

 

যদি ভারত ৮ বছরের জন্য হয় তবে তাদের জন্য নিষিদ্ধ হতে যেতে পারে ২০১৯ সালের বিশ্বকাপ ও।

LEAVE A REPLY