জুনে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি জন্য গত ২৫ এপ্রিল ছিল দল ঘোষণার জন্য আইসিসির নির্ধারিত সময়। নির্ধারিত সময়ের মধ্যে বাকি সাতটি দেশ দল ঘোষণা করলেও ভারত জমা দেয়নি। সর্বশেষ দুবাইয়ে আইসিসির সদস্য দেশগুলোর ভোটে অর্থ বণ্টনের ক্ষেত্রে হেরে যায় ভারত।এখান থকেই আইসিসি সাথে ভারতের ক্রিকেট বোর্ডে দন্ধ এমনকি দেশটির এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিয়ে সংশয় দেখা দেয়।

চ্যাম্পিয়ন্স ট্রফি না খেললে আইসিসির নিয়ম অনুযায়ী ৮ বছর ক্রিকেট থেকে নিষিদ্ধ হতে হবে ভারত কে।এমন কি ২০১৯ সালের বিশ্বকাপ খেলতে পারবে না ভারত।

শেষ পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ডকে দল ঘোষণা করতে নির্দেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট গঠিত প্রশাসক কমিটি। একই সঙ্গে দল ঘোষণায় বিলম্ব করায় বোর্ডকে তিরস্কারও করা হয়েছে। খবর দ্য হিন্দুস্তান টাইমসের।

 

সুপ্রিম কোর্টের গঠন করা এই প্রশাসনিক কমিটির নেতৃত্বে রয়েছেন দেশটির সাবেক অডিটর জেনারেল বিনদ রায়।

বৃহস্পতিবার বোর্ডের ভারপ্রাপ্ত সেক্রেটারি অমিতাভ চৌধুরীকে তিনি একটি চিঠি পাঠান। যেখানে বোর্ডের এমন আচরণের সমালোচনা করা হয়। একই সঙ্গে আইসিসির সঙ্গে বোর্ড যে অবস্থান নিয়েছে তাতে ভিন্নমত পোষণ করা হয়।

চিঠিতে বলা হয়, ভারতীয় ক্রিকেট বোর্ড প্রকৃত ঘটনা বোঝার সামর্থ্য হারিয়ে ফেলেছে। দ্বন্দ্বের মাধ্যমে কোনো কিছুর সমাধান সম্ভব নয়। ঐক্যমত্যের ভিত্তিতে সব সমাধান করতে হবে।

এর আগে ২০১৩ সালে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফিতে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত। এবারের আসরে আগামী ৪ জুন পাকিস্তানের বিপক্ষে ভারতের খেলা রয়েছে।

সুপ্রিম কোর্ট গঠিত প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে টিম ইন্ডিয়া দলের অংশগ্রহণ না করা নেতিবাচক দিক ছাড়া আর কিছু নেই। খেলোয়াড়দের স্বার্থই সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ এবং তাদের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য প্রস্তুতির সর্বোত্তম সুযোগ দেয়া উচিত।

LEAVE A REPLY