রাজশাহী কিংসের অধিনায়ক মিরাজ

গত দুই আসরের অধিনায়ক ড্যারেন স্যামি বিপিএলে খেলতে আসছেন না রাজশাহী কিংসের হয়ে। নেই গত আসরে রাজশাহীর আইকন মুশফিকুর রহিমও।ছেড়ে দিয়েছে মুশফিককে। মুশফিক খেলছেন চিটাগাং ভাইকিংসের আইকন ও অধিনায়ক হিসেবে।এবারের রাজশাহীর দলটি আইকন হিসেবে নিয়েছে মোস্তাফিজুর রহমানকে।

দেশি তরুণ তারকাদের নিয়ে গড়া রাজশাহী কিংসের দল। আইকন মুস্তাফিজুর রহমান ছাড়াও দলটিতে রয়েছে সৌম্য সরকার, মমিনুল হক, জাকির হোসেনরা।
বিদেশী সম্ভার খুব বড় নয়। আছে পাকিস্তানের মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ সামি, শ্রীলঙ্কার ইসুরু উদানা, সেকুগে প্রসন্নের মতো সিনিয়র ক্রিকেটাররা।

তবে দেশি তরুণ নেতার ওপরই ভরসা রাখছে রাজশাহী। তাইতো শনিবার থেকে শুরু হতে যাওয়া বিপিএলের ষষ্ঠ আসরে রাজশাহী কিংসের অধিনায়কের দায়িত্বপালন করবেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশ প্রিমিয়ার লিগের ষষ্ঠ আসরে এই প্রথম অধিনায়কের দায়িত্ব পেলেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা সম্পন্ন এবং জাতীয় দলের নিয়মিত মুখ মিরাজ।

বিপিএল শুরুর একদিন আগে এক মুক্ত অনুষ্ঠানের মাধ্যমে রাজশাহীর দলটি তার এই নতুন অধিনায়কের নাম ঘোষণা করলো।

রাজধানীর হাতিরঝিলের মুক্তমঞ্চে এক অনুষ্ঠানের আয়োজন করে রাজশাহী কিংস। ওয়াটার বাসে হাতিরঝিল প্রদক্ষিণ শেষে মুক্তমঞ্চে আয়োজিত অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে মিরাজের নাম অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয়। মিরাজের ডেপুটি করা হয়েছে সৌম্য সরকারকে।

দেশি তারকাদের ভিতরে মমিনুল কিংবা সৌম্য সরকারের উপর দিতে পারতো অধিনায়কের দ্বায়িত্ব। কিন্তু সৌম্য-মুমিনুলের জন্য অধিনায়কের পাশাপাশি পারফর্ম করা বাড়তি চাপ হয়ে উঠতে পারে।তাই তাদের চাপ থেকে দূরে রাখতেই এই সিদ্ধান্ত। কিন্ত বিদেশি তারকাদের ভিতর হাফিজকে অধিনায়ক করতে পারতো রাজশাহী। কিন্তু পড়তি ফর্মের কারণে অবসরের ঘোষণা দেওয়া হাফিজে আস্থা রাখতে পারেনি রাজশাহী।আর তাই স্পিন অলরাউন্ডার মিরাজে ভরসা ফ্রাঞ্চাইজিটির।তাছাড়া অধিনায়ক হিসেবে মিরাজের চিন্তা এবং নেতৃত্বের তারিফ আছে বাংলাদেশ ক্রিকেট মহলে। অনেকে দেশের ভবিষ্যৎ অধিনায়ক ভাবেন মিরাজকে। সেই দায়িত্বের জন্য মিরাজ কতটা প্রস্তুত তা বোঝা যাবে ঘরোয়া টি-২০ এই লিগ থেকে।

রাজশাহীর কোচ হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার ল্যান্স ক্লুজনারকে। মিরাজ, সৌম্য এবং ক্লুজনার- এই তিনে মিলে রাজশাহীকে কতদূর এগিয়ে নিতে পারেন, সেটাই এখন দেখার।

রাজশাহী কিংস

দেশি ক্রিকেটার: মুমিনুল হক, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, জাকির হাসান, সৌম্য সরকার, ফজলে রাব্বি, আরাফাত সানি, আলাউদ্দিন বাবু, মার্শাল আইয়ুব ও কামরুল ইসলাম রাব্বি।

বিদেশি ক্রিকেটার: মোহাম্মদ হাফিজ, রায়ান টেন ডেসকাটে,কাইস আহমাদ, ক্রিশ্চিয়ান জনকার, ইসিরু উদানা, লরি ইভান্স, সেকুগু প্রসন্ন ও মোহাম্মদ সামি।

LEAVE A REPLY