বাংলাদেশের ক্রিকেটের সফতম অধিনায়ক হিসেবে যাদের নাম আসে তাদের মধ্যে প্রথম দিকেই থাকবে মাশরাফি বিন মর্তুজা।বল হাতে ছুটে যাচ্ছে প্রতিপক্ষে উইকেট ভাঙ্গার জন্য কিংবা ম্যাচের ক্রান্তি লগ্নে অনেক ম্যাচের জয়ে কিংবা টাইগারদের নেতৃত্ব দেওয়ার দৃশ্যটি কল্পনা করলেই চোখে ভেসে ওঠে তার জার্সির পেছনে লেখা ২ সংখ্যাটি। হ্যাঁ, এটাই ছিল মাশরাফির জার্সি নম্বর। কিংবদন্তীতুল্য এই ক্রিকেটারের পাঁড় ভক্তরা তাকে ‘২’ নম্বর লেখা জার্সি পরে খেলতে দেখতেই অভ্যস্ত। ২ নাম্বার জার্সি পরিহিত লাল-সবুজের নেতৃত্ব দিয়ে আসছে অনেক দিন ধরেই।ক্যারিয়ারের শুরুতে জার্সি নম্বর ছিল ২০।

পরবর্তীতে ‘০’ কেটে দিয়ে সংখ্যাটাকে ‘২’ বানিয়ে ফেলেন তিনি। এটি ব্যবহার করতে করতেই উঠেছেন ক্রিকেটের উচ্চ শিখরে, খ্যাতি পেয়েছেন বিশ্বব্যাপী। তবে সংখ্যাটি একঘেয়ে হয়ে যাওয়ায় এবার মাশরাফি পাল্টেছেন আবার, ফিরে গেছেন প্রথম জার্সি নম্বরের (২০) বাকি অর্ধে (০)!

তবে শনিবার থেকে শুরু হওয়া বিপিএলে বদলে গেছে ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত এই ক্রিকেটারের জার্সি নম্বর!

জানা গেছে, মাশরাফি নিজের ইচ্ছায়ই পাল্টেছেন জার্সির নম্বর। এখন থেকে ব্যবহার করবেন ‘০’ সংখ্যাটাই। জার্সির নম্বর পাল্টানোর কথা দীর্ঘদিন ধরেই ভাবছিলেন তিনি।
এ প্রসঙ্গে বিডিনিউজ২৪ সাথে এক আলাপ চারিতায় বলেছিলেন, ‘বাংলাদেশের হয়ে যখন শুরু করি, আমার প্রথম জার্সি নম্বর ছিল ২০। পছন্দ করে নয়, এমনিই পেয়ে গিয়েছিলাম এই নম্বরের জার্সি। দুটি সংখ্যা জার্সির পেছনে ঘিঞ্জি দেখায় বলে পরে শূন্য ফেলে দিয়ে শুধু ২ রাখি। এখন মনে হলো, অনেক দিন একই সংখ্যা নিয়ে খেলেছি, একটু বদল দরকার। তাই শুরুর সেই ২০ নম্বরের বাকি অর্ধেকটা বেছে নিলাম।’

শুধু বিপিএল বা ঘরোয়া ক্রিকেট নয়, এখন থেকে জাতীয় দলের জার্সি গায়েও এই ‘০’ নম্বরের জার্সি পরে খেলবেন মাশরাফি।

LEAVE A REPLY